বিষয় : মুখের বা ত্বকের যে কোন সমস্যার জন্য কার্যকরী পদ্ধতী

মখের ব্রণ সমস্যা সমাধানের ১০০% কার্যকরী পদ্ধতী

POSTED ON 23 Jun 2021

মখে ব্রণ মানেই অসস্থি। এর যেন আর শেষ নেই। বাহিরে বের হতেই মন চায় না। মনে একটাই প্রশ্ন এর শেষ কোথায়। আর আমরা এর শেষ নিয়ে আজ আলোচন করব। আশ করি এটা আমাদের সবার কাজে লাগবে। সেই সাথে আপাদের স্বরণ করিয়ে দিতে চায় অব্যশই ভালো স্কিন ডাক্তার দেখাতে। আর সেটার জন্য এখানে ক্লিক করতে পারেন।

আর এই পোষ্টে আমরা ছোট ছোট ১০টি পয়েন্ট আলোচনা করবো যা আপনাদের খুবি কাজে আসবে আশা করি।
১। প্রথম কথা হলো মুখের যে কোন ধরনের যামেলা দুর করতে মনোবল ১০০% কার্যকরী ভুমিকা পালন করে। বৃত্তাকার গতি দিয়ে আপনার মুখটি আলতোভাবে ম্যাসাজ করুন কিন্তু চুলকাবেন না। বাজারে অনেক প্রকার ক্রিম পাওয়া যায় আর তা ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করতে পারেন।
আপনার মুখটি হালকা গরম জল এবং একটি হালকা সাবান দিয়ে দিনে কমপক্ষে পাচঁবার ধুয়ে ফেলুন। আবার অতিরিক্ত ওয়াশিং এবং চুলকানির ফলে ত্বক জ্বালা হতে পারে।
নো্ট- আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) পরামর্শ দেয় বেনজয়াইল পারক্সাইডযুক্ত লোশন প্রয়োগ করার।

২। মুখের ব্রনগুলি ফাটাবেন না। যদিও এটি লোভনীয়, তবে এখানে কেন আপনার উচিত নয় তার কারণ ব্রনগুলি সংক্রামিত হয়ে ত্বকে আরও ধাক্কা দিতে পারে, যার ফলে আরও বেশি ফোলাভাব এবং লালভাব দেখা যেতে পারে এবং আমরণ দাগও হতে পারে।

আপনি যদি দিন দিন আরো বেশি আগমন লক্ষ্য করেন, তবে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞ চিকিত্সা করতে পারেন।


৩। আপনার আঙ্গুল দিয়ে আপনার মুখ স্পর্শ করা এবং ত্বকের অবশিষ্টাংশ সংগ্রহকারী বস্তুর উপর আপনার মুখ ঝুঁকানো এড়ানো উচিত।
আপনার মুখের স্পর্শটি ব্যাকটিরিয়া ছড়িয়ে দিতে পারে যা ছিদ্রগুলি প্রদাহ এবং জ্বালাপোড়াতে পরিণত করতে পারে। ব্যাকটেরিয়া অপসারণ রাখতে আপনার মুখে কিছু প্রয়োগ করার আগে হাত ধুয়ে নিন, যেমন চিকিত্সা ক্রিম ব্যবহার বা মেকআপ ব্যবহার।

৪. আপনি যদি চশমা বা সানগ্লাস পরে থাকেন তবে আপনার চোখ এবং নাকের চারপাশে ছিদ্রগুলি আটকে যেতে পারে তাই সতেজতা বজায় রাখতে আপনি ঘন ঘন পরিষ্কার করার বিষয়টি নিশ্চিত করুন।

৫. যদি আপনার শরীরে ব্রণ হয় তবে আঁটসাঁট পোশাক না পরার চেষ্টা করুন। কারণ সেগুলো শ্বাস নিতে দেয় না এবং ছাড়তে দেয় না।

6. আপনি ঘুমাতে যাওয়ার আগে আপনার মেকআপটি সরিয়ে ফেলুন। মেকআপ কেনার সময়, নিশ্চিত হয়ে নিন যে আপনি ব্র্যান্ডগুলি বেছে নিয়েছেন যা লেবেল এর মেয়াধকাল রয়েছে। যদি না থাকে তাহলে মেকআপটি ছুঁড়ে ফেলুন এবং মেয়াদ যুক্ত উপাদান কিনুন।

৭। অতিরিক্ত ছাঁচ এবং তেলগুলি ব্যবহার করবেন না কারন আপনার স্নায়ু কোষের ছিদ্রাগুলি আটকাতে পারে এবং আপনার ত্বককে রৌদ্র থেকে রক্ষা করুন

৮। ট্যানিংয়ের ফলে বা অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের ক্ষতিও ঘটে যার পরিণতিতে রিঙ্কেল সৃষ্টি করে এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে মনে রাখবেন অতিরিক্ত সব কিছুই মন্দ।

৯। আপনার মুখে কঠোর সাবান বা রাসায়নিক ব্যবহার এড়িয়ে চলুন এটা কখনই ভালো নয়। এটি আপনার ত্বকের পিএইচ স্তরের সাথে হস্তক্ষেপ করতে পারে এবং তক নষ্ট করে দিতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। এবং ক্লিনজার ধোয়ার সময় লুকওয়ার জল ব্যবহার করুন।


১০।  আপনি যখন জল, তুষার বা বরফের মতো প্রতিচ্ছবিযুক্ত পৃষ্ঠের কাছাকাছি থাকবেন তখন আরও সানস্ক্রিন প্রয়োগ করুন (উচ্চতর এসপিএফ সহ) এবং বেশি বেশি পানি পান করুন।

সর্বশেষে
এখানে অনেক তথ্য বাদ পড়েছে। তার জন্য আমরা দুঃখিত। আমরা পরবর্তীতে জানাবো মুখে ব্রণ হওয়ার কারণ এবং আপনাদের প্রশ্নে কিছু উত্তর দেয়ার চেষ্টা করবো। আপনারা আমদের প্রশ্ন করতে পারেন। আমাদের প্রশ্ন করতে চাইলে আমাদের ফেসবুক পেজে এস এম এস দিতে পারেণ। আমাদের ওয়েব সাইটের মাধ্যমে আপনি সারাদেশের যে কোন ডাক্তার খোজে নিতে পারেণ খুব সহজে।
মনোযোগ দিয়ে পড়ার জন্য অনেক ধন্যবাদ এবং শেয়ার জন্য অনুরোধ রইল।

loading