বিষয় : আমার স্বাস্থ্য

মাথাব্যাথা সম্পর্কে আমার কী কী তথ্য জানা উচিত?

POSTED ON 13 Mar 2021

মাথাব্যাথা সম্পর্কে আমার কী কী তথ্য জানা উচিত?

মাথা ব্যথার কয়েকটি সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে গলা ফাটানো, চেপে যাওয়া, ধ্রুবক, নিরবচ্ছিন্ন বা মাঝে মাঝে।

মাথা ব্যথা কাকে বলে?
মাথাব্যথার ব্যথা হতে পারে একটি নিস্তেজ ব্যথা, তীক্ষ্ণ, প্রস্রাব হওয়া, ধ্রুবক, মাঝে মাঝে, হালকা বা তীব্র।
মাথাব্যথা শরীরের মাথা বা উপরের ঘাড় থেকে উদ্ভূত ব্যথা হিসাবে সংজ্ঞায়িত হয়। ব্যথাটি টিস্যু এবং কাঠামো থেকে উদ্ভূত হয় যা মাথার খুলি বা মস্তিষ্ককে ঘিরে থাকে কারণ মস্তিষ্কের নিজের কোনও স্নায়ু থাকে না যা ব্যথার সংবেদন জাগ্রত করে (ব্যথার তন্তু)। টিস্যু (পেরিওস্টিয়াম) এর পাতলা স্তর যা মাথার খুলি, সাইনাস, চোখ এবং কানকে ঘিরে রাখে এমন হাড়, পেশী এবং সেই সাথে পাতলা টিস্যু যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের পৃষ্ঠকে আবরন করে দেয় (মেনিনেজ), ধমনী, শিরা এবং স্নায়ু , সমস্ত স্ফীত বা বিরক্ত হয়ে উঠতে পারে এবং মাথা ব্যাথার কারণ হতে পারে। ব্যথা একটি নিস্তেজ, তীক্ষ্ণ, ধ্রুবক, মাঝে মাঝে, হালকা বা তীব্র হতে পারে।



মাথা ব্যথার চিকিৎসা বিজ্ঞানের সংজ্ঞা কী?

✔মাথা ব্যথা বা মাথা ব্যথা কখনও কখনও বর্ণনা করা কঠিন হতে পারে, তবে কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে গলা ফাটা, চেপে যাওয়া, ধ্রুবক, নিরবচ্ছিন্ন বা মাঝে মাঝে। অবস্থানটি মুখের বা খুলির এক অংশে থাকতে পারে বা পুরো মাথা জড়িত জেনারালাইজড হতে পারে

✔মাথা শরীরের ব্যথার অন্যতম সাধারণ সাইট।

✔মাথা ব্যথা স্বতঃস্ফূর্তভাবে উত্থিত হতে পারে বা কার্যকলাপ বা অনুশীলনের সাথে যুক্ত হতে পারে। এটির তীব্র সূচনা হতে পারে বা এটি ক্রমবর্ধমান তীব্রতার এপিসোড সহ বা প্রকৃতির দীর্ঘস্থায়ী হতে পারে।

✔মাথা ব্যথা প্রায়শ বমি বমি ভাব এবং বমি বমিভাবের সাথে যুক্ত থাকে। বিশেষত মাইগ্রেনের মাথা ব্যথার ক্ষেত্রে এটি সত্য।

মাথাব্যথা কীভাবে শ্রেণিবদ্ধ করা হয়?
২০১৩ সালে, আন্তর্জাতিক মাথাব্যথা সমিতি মাথা ব্যাথার জন্য তার সর্বশেষ শ্রেণিবিন্যাস ব্যবস্থা প্রকাশ করেছে। যেহেতু অনেক লোক মাথাব্যথায় ভুগছেন, এবং চিকিৎসা কখনও কখনও অসুবিধাজনক হওয়ায়, হেডাচ সোসাইটি আশা করেছিল যে নতুন শ্রেণিবিন্যাস পদ্ধতিটি স্বাস্থ্যসেবা পেশাদারদের একজন রোগীর যে ধরণের মাথাব্যথার ধরণ রয়েছে সে সম্পর্কে আরও সুনির্দিষ্ট নির্ণয় করতে সহায়তা করবে এবং আরও ভাল এবং কার্যকর করার অনুমতি দেবে চিকিৎসার জন্য বিকল্প।
গাইডলাইনগুলি বিস্তৃত, এবং মাথা ব্যথার সোসাইটি সুপারিশ করে যে স্বাস্থ্যসেবা পেশাদাররা নির্দিষ্ট কিছু রোগ নির্ণয়ের জন্য নিয়মিত নির্দেশিকাগুলির সাথে পরা

মাথা ব্যথার বিভিন্ন প্রকারগুলি কী কী?

মাথা ব্যথার উৎসের উপর ভিত্তি করে মাথাব্যাথার তিনটি প্রধান বিভাগ রয়েছেঃ
➤প্রাথমিক মাথাব্যথা
➤গৌণ মাথাব্যথা
➤ক্রেনিয়াল নিউরালিয়াস ও মুখের ব্যথা এবং অন্যান্য মাথা ব্যথা।

✔সাধারণ প্রাথমিক মাথাব্যথার মধ্যে রয়েছে টান, মাইগ্রেন এবং ক্লাস্টারের মাথা ব্যথা।

✔ওষুধের অতিরিক্ত ব্যবহারে মাথাব্যথা (প্রত্যাবর্তন মাথাব্যথা) এমন একটি অবস্থা যেখানে ঘন ঘন ব্যথার ওষুধ ব্যবহারের ফলে নিয়মিত মাথা ব্যথা হতে পারে। ওষুধ গ্রহণের পরে অল্প সময়ের জন্য মাথাব্যথা উন্নত হতে পারে। ("রিবাউন্ড মাথা ব্যথা" শব্দটি "ওষুধের অতিরিক্ত ব্যবহারের মাথাব্যথা" শব্দটি প্রতিস্থাপন করা হয়েছে)

✔নির্দেশিকাগুলিতে আরও উল্লেখ করা হয়েছে যে রোগীর এমন লক্ষণ থাকতে পারে যা একাধিক ধরণের মাথা ব্যাথার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং একই সাথে একাধিক ধরণের মাথাব্যথা উপস্থিত হতে পারে।

প্রাথমিক মাথাব্যথা কী?
মাইগ্রেনের মাথা ব্যথা প্রাথমিক মাথা ব্যথার দ্বিতীয় সবচেয়ে সাধারণ ধরণের।
প্রাথমিক মাথাব্যথার মধ্যে মাইগ্রেন, টেনশন এবং ক্লাস্টার মাথা ব্যথার পাশাপাশি বিভিন্ন ধরণের অন্যান্য কম সাধারণ ধরণের মাথাব্যথা অন্তর্ভুক্ত।

✔টেনশন মাথাব্যথা প্রাথমিক মাথা ব্যাথার সবচেয়ে সাধারণ ধরণ। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে সাধারণত টানাপোড়েনের মাথা ব্যথা হয়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, উন্নত বিশে ২০ জনের মধ্যে ১ জন প্রতিদিনের টানাপোড়নে মাথাব্যথায় ভুগছেন।



আমি কীভাবে মাথা ব্যথা উপশম করব?
✔টেনশন মাথা ব্যথার ঘরোয়া প্রতিকারের জন্য, প্রাথমিক মাথা ব্যথার সবচেয়ে সাধারণ ধরণের মধ্যে ব্যথার জন্য বিশ্রাম এবং ওভার-দ্য কাউন্টার (ওটিসি) ওষুধ অন্তর্ভুক্ত রয়েছে।
✔মাইগ্রেনের মাথা ব্যথা প্রাথমিক মাথা ব্যথার দ্বিতীয় সবচেয়ে সাধারণ ধরণের। মাইগ্রেনের মাথাব্যথা শিশুদের পাশাপাশি বয়স্কদেরও প্রভাবিত করে। বয়ঃসন্ধির আগে ছেলে-মেয়েরা মাইগ্রেনের মাথা ব্যথার দ্বারা সমানভাবে প্রভাবিত হয়, তবে বয়ঃসন্ধির পরে পুরুষদের চেয়ে বেশি মহিলারা আক্রান্ত হন।
✔ক্লাস্টারের মাথাব্যথা বিরল ধরণের প্রাথমিক মাথাব্যথা। এটি প্রায় 20 বছরের শেষের দিকে পুরুষদেরকে বেশি প্রভাবিত করে, যদিও মহিলা এবং শিশুরাও এই ধরণের মাথা ব্যাথাতে ভুগতে পারেন।
প্রাথমিক মাথাব্যথা জীবনের মানকে প্রভাবিত করতে পারে। কিছু লোকের মাঝে মাঝে মাথাব্যথা থাকে যা দ্রুত সমাধান করে অন্যরা দুর্বল করার সময়। এই মাথাব্যথাগুলি জীবন-হুমকিসহ নয়, তারা স্ট্রোকের অনুকরণ করতে পারে এমন লক্ষণের সাথে যুক্ত হতে পারে।
অনেক রোগী মাইগ্রেনের সাথে মারাত্মক মাথা ব্যাথার সমতুল্য হন, তবে ব্যথার পরিমাণ মাইগ্রেনের নির্ণয় নির্ধারণ করে না। মাইগ্রেনের লক্ষণ।

গৌণ মাথাব্যথা কাকে বলে?
গৌণ মাথাব্যথা হ'ল মাথা বা ঘাড়ের অন্তর্নিহিত কাঠামোগত বা সংক্রামক সমস্যার কারণে। এটি আক্রান্ত দাঁত থেকে দাঁতের ব্যথা বা সংক্রামিত সাইনাসের ব্যথা থেকে শুরু করে মস্তিষ্কে রক্তক্ষরণ বা এনসেফালাইটিস বা মেনিনজাইটিসের মতো সংক্রমণের মতো প্রাণঘাতী পরিস্থিতি পর্যন্ত চিকিৎসার একটি অত্যন্ত বিস্তৃত গ্রুপ।
আঘাতজনিত মাথাব্যথা পোস্ট-কনসেশন মাথা ব্যথাসহ এই বিভাগে আসে।
এই গ্রুপের মাথাব্যাথাতে মাথাব্যথার চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধের অতিরিক্ত ব্যবহার এবং ওষুধের অতিরিক্ত ব্যবহারের সাথে ওষুধগুলি অতিরিক্ত ব্যবহারের সাথে যুক্ত রয়েছে "হ্যাঙ্গওভার" মাথাব্যথা এছাড়াও এই বিভাগে পড়ে। যে সমস্ত লোক বেশি পরিমাণে অ্যালকোহল পান করেন তারা অ্যালকোহল এবং ডিহাইড্রেশনের প্রভাবের কারণে সু-প্রতিষ্ঠিত মাথাব্যথা নিয়ে জেগে উঠতে পারেন।

ক্রেনিয়াল নিউরালিজিয়াস, মুখের ব্যথা এবং অন্যান্য মাথাব্যথা কী কী?
নিউরালজিয়া অর্থ স্নায়ু ব্যথা (স্নায়ু = স্নায়ু + আল্জিয়া = ব্যথা)। ক্রেনিয়াল নিউরালজিয়া মস্তিষ্ক থেকে আগত ১২ টি ক্রেনিয়াল নার্ভগুলির মধ্যে একটির প্রদাহকে বর্ণনা করে যা পেশীগুলি নিয়ন্ত্রণ করে এবং মাথা এবং ঘাড়ে সংবেদনশীল সংকেতগুলি (যেমন ব্যথা) বহন করে। সম্ভবত সর্বাধিক স্বীকৃত উদাহরণটি হ'ল ট্রাইজিমিনাল নিউরালজিয়া, যা ক্রেনিয়াল নার্ভ ভি (ট্রাইজিমিনাল স্নায়ু) কে প্রভাবিত করে, সংবেদনশীল স্নায়ু যা মুখ সরবরাহ করে এবং বিরক্ত বা প্রদাহজনিত হলে মুখের তীব্র ব্যথা হতে পারে।
মাথা বেথার জন্য daktarbook.com ডাক্তার নির্বাচন করে দেখান।

১৭ ধরণের মাথা ব্যথা
বিভিন্ন ধরণের মাথা ব্যথার সাথে তারা নির্ভর করে যে শ্রেণীর উপর। কিছু সাধারণ ধরণের মধ্যে রয়েছে:
➤প্রাথমিক টান মাথাব্যথা যা এপিসোডিক
➤ক্রমিক যে প্রাথমিক টান মাথাব্যথা
➤প্রাথমিক পেশী সংকোচনের মাথাব্যাথা
➤অর্পার সাথে প্রাথমিক মাইগ্রেনের মাথা ব্যথা
➤আওরা ছাড়াই প্রাথমিক মাইগ্রেনের মাথা ব্যথা
➤প্রাথমিক ক্লাস্টারের মাথা ব্যথা
➤প্রাথমিক প্যারোক্সিজমাল হেমিক্রেনিয়া (এক ধরণের ক্লাস্টারের মাথাব্যাথা)
➤প্রাথমিক কাশি মাথা ব্যথা
➤প্রাথমিক ছুরিকাঘাত মাথাব্যথা
➤যৌন মিলনের সাথে সম্পর্কিত প্রাথমিক মাথাব্যথা
➤প্রাথমিক বজ্রপাতের মাথা ব্যথা
➤হাইপনিক মাথাব্যথা (মাথাব্যথা যা একজন ব্যক্তিকে ঘুম থেকে জাগ্রত করে)
➤হেম্রিক্রেনিয়া কন্টুয়া (মাথাব্যথা যা কেবল একদিকে, ডান বা বামে [একতরফা] অবিচ্ছিন্নভাবে থাকে)
➤নতুন প্রতিদিনের অবিরাম মাথাব্যথা (এনডিপিএইচ) (এক ধরণের দীর্ঘস্থায়ী মাথাব্যথা)
➤শ্রম থেকে মাথা ব্যথা
➤ট্রাইজিমিনাল নিউরালজিয়া এবং অন্যান্য ক্রেনিয়াল স্নায়ু প্রদাহ কারণে গৌণ মাথাব্যথা:
           ☞ট্রমা
           ☞ব্যাধি
           ☞সংক্রমণ
           ☞মুখ, দাঁত, চোখ, কান, নাক, ☞সাইনাস বা                        অন্যান্য কাঠামোর হাড়ের কাঠামোগত সমস্যা
           ☞পদার্থের অপব্যবহার বা প্রত্যাহার

মাথা ব্যথার কারণ কী?
মাইগ্রেনের মাথা ব্যাথা মস্তিষ্ককে ঘিরে বা এর কার্যকারিতা প্রভাবিত করে এমন কাঠামোর প্রদাহ বা জ্বালা দ্বারা সৃষ্ট হয়। মস্তিষ্কে নিজেই কোনও ব্যথার নার্ভ ফাইবার নেই, কাঁধের উপরের সমস্ত কিছুই, ঘাড়, মাথার খুলি এবং মুখ থেকে, কোনও ব্যক্তির মাথার ব্যথা হতে পারে। সংক্রমণ বা ডিহাইড্রেশন সহ সিস্টেমিক অসুস্থতাগুলির সাথে মাথাব্যথা যুক্ত হতে পারে। এগুলি বিষাক্ত মাথাব্যথা হিসাবে পরিচিত। প্রচলন এবং রক্ত ​​প্রবাহ বা ট্রমা পরিবর্তনগুলিও মাথা ব্যাথার কারণ হতে পারে।
মস্তিষ্কের রসায়নের পরিবর্তনগুলি মাথা ব্যথার সাথেও যুক্ত হতে পারে: icationষধের প্রতিক্রিয়া, মাদকের অপব্যবহার এবং মাদক প্রত্যাহার সবই ব্যথার কারণ হতে পারে।
প্রত্যেক ব্যক্তি পৃথক তাই মাথা ব্যথার ইতিহাস গুরুত্বপূর্ণ। শারীরিক পরীক্ষা এবং এর সাথে সম্পর্কিত উপসর্গগুলির সমন্বয়ে নিদর্শনগুলি বা খাদ্যদ্রব্য (স্টাডস খাওয়া, স্ট্রেস ইত্যাদি) বিষয়গুলি সনাক্ত করা প্রতিটি ব্যক্তির নির্দিষ্ট মাথা ব্যথার কারণ সনাক্ত করতে সহায়তা করে।

উত্তেজনা মাথাব্যথার কারণ কি?
উত্তেজনা মাথাব্যথা সবচেয়ে ঘন ঘন মাথাব্যথা হওয়ার ধরণ, তবে তাদের কারণ জানা যায়নি। মাথার খুলিতে একে থাকা পেশীগুলির সংকোচন হওয়ার সম্ভাব্য কারণ সম্ভবত। মাথার খুলিটি covering কে রাখার পেশীগুলি যখন চাপ দেয়, তখন তারা ফুলে উঠতে পারে, কোথাও যেতে পারে এবং ব্যথা হতে পারে। সাধারণ সাইটগুলির মধ্যে মাথার খুলির গোড়া অন্তর্ভুক্ত থাকে যেখানে ঘাড়ের ট্র্যাপিজিয়াস পেশী সংকোচন হয়, মন্দিরগুলি যেখানে চোয়াল সরিয়ে দেয় এমন পেশীগুলি অবস্থিত এবং কপাল রয়েছে।
উত্তেজনা মাথাব্যথার সঠিক কারণটি নিশ্চিত করার জন্য খুব কম গবেষণা আছে। কেউ কেউ বিশ্বাস করেন যে মাথার পেশীগুলিতে শারীরিক চাপের কারণে টানাপূর্ণ মাথাব্যথা ঘটে। উদাহরণস্বরূপ, এই স্ট্রেসারের কারণে মাথার খুলির চারপাশের পেশী দাঁতগুলি কাঁচা ফাটাতে এবং ঝিমঝিম করতে পারে। শারীরিক চাপগুলির মধ্যে কঠিন এবং দীর্ঘায়িত ম্যানুয়াল শ্রম অন্তর্ভুক্ত থাকে, বা কোনও ডেস্কে বসে থাকা বা কম্পিউটার দীর্ঘ সময় ধরে মনোনিবেশ করে। মানসিক চাপের কারণেও মাথার খুলির চারপাশের পেশী সংকুচিত হয়ে টান মাথাব্যথার কারণ হতে পারে

উত্তেজনা মাথাব্যথার লক্ষণ ও লক্ষণগুলি কী কী?
উত্তেজনা মাথাব্যথার সাধারণ লক্ষণ এবং লক্ষণগুলির মধ্যে রয়েছে:
➤ব্যথা যা মাথা এবং উপরের ঘাড়ের পিছনে শুরু হয় এবং প্রায়শই ব্যান্ডের মতো দৃতা বা চাপ হিসাবে বর্ণনা করা হয়। এটি মাথা ঘিরে ছড়িয়ে পড়তে পারে।
➤সবচেয়ে তীব্র চাপ মন্দিরগুলিতে বা ভ্রুগুলির উপরে অনুভূত হতে পারে যেখানে টেম্পোরালিস এবং সামনের পেশীগুলি অবস্থিত।
➤ব্যথা তীব্রতায় পরিবর্তিত হতে পারে তবে সাধারণত অক্ষম করা হয় না, যার অর্থ রোগী প্রতিদিনের ক্রিয়াকলাপ দিয়ে চালিয়ে যেতে পারেন। ব্যথা সাধারণত দ্বিপক্ষীয় হয় (মাথার উভয় পক্ষকে প্রভাবিত করে)।
➤ব্যথা কোনও বাচ্চাদের সাথে (নীচে দেখুন), বমি বমি ভাব, বমি বমি ভাব বা হালকা এবং শব্দ সংবেদনশীলতার সাথে সম্পর্কিত নয়।
➤ব্যথা ছড়িয়ে ছিটিয়ে থাকে (খুব কম সময়ে এবং কোনও বিন্যাস ছাড়াই) তবে কিছু লোকের মধ্যে প্রায়শই এবং প্রতিদিন দেখা যায়।
➤ব্যথা বেশিরভাগ মানুষ মাথা ব্যথা সত্ত্বেও স্বাভাবিকভাবে কাজ করতে দেয়।

উত্তেজনা মাথাব্যথা নির্ণয় করা হয় কিভাবে?
যে কোনও মাথা ব্যথার নির্ণয়ের মূল চিকিৎসা হ'ল রোগীর দেওয়া ইতিহাস। স্বাস্থ্যসেবা পেশাদার নির্ণয়ে সহায়তা করার জন্য মাথা ব্যাথার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করবেন। এই প্রশ্নগুলি ব্যথার মান, পরিমাণ এবং সময়কাল এবং সেই সাথে সম্পর্কিত কোনও উপসর্গকে সংজ্ঞায়িত করার চেষ্টা করবে। টেনশনের মাথাব্যথায় আক্রান্ত ব্যক্তি সাধারণত মাথার উভয় পাশে অবস্থিত হালকা থেকে মাঝারি ব্যথা সম্পর্কে অভিযোগ করবেন। উত্তেজনা মাথাব্যথার সাথে লোকেরা ব্যথাটিকে একটি নন-থ্রোব্রিং দৃতা হিসাবে বর্ণনা করে, যা ক্রিয়াকলাপের সাথে আরও খারাপ হয় না। বমি বমি ভাব, বমিভাব বা হালকা সংবেদনশীলতার মতো কোনও সম্পর্কিত লক্ষণ নেই।
শারীরিক পরীক্ষা, বিশেষত পরীক্ষার নিউরোলজিক অংশটি টান মাথাব্যথার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কারণ নির্ণয়ের জন্য এটি স্বাভাবিক হওয়া উচিত। তবে মাথার ত্বকে বা ঘাড়ের পেশীদের কিছুটা কোমলতা থাকতে পারে। যদি স্বাস্থ্যসেবা পেশাদার নিউরোলজিক পরীক্ষায় অস্বাভাবিকতা খুঁজে পান, তবে মাথাব্যথার অন্যান্য কারণগুলির সম্ভাব্যতা তদন্ত না করা অবধি উত্তেজনা মাথা ব্যথার সনাক্তকরণটি ধরে রাখা উচিত।

উত্তেজনা মাথাব্যথা চিকিৎসা করা হয়?
উত্তেজনা মাথাব্যথার যন্ত্রণাদায়ক, এবং রোগীরা হতাশ হতে পারে যে রোগ নির্ণয়ের "শুধুমাত্র" একটি টান মাথাব্যথা। যদিও এটি জীবন হুমকী নয়, একটি মানসিক চাপ মাথাব্যথা প্রতিদিনের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করা আরও কঠিন করে তুলতে পারে। বেশিরভাগ মানুষ উত্তেজনার মাথাব্যথাকে নিয়ন্ত্রণ করতে ওভার-দ্য কাউন্টার (ওটিসি) ব্যথার ওষুধ দিয়ে সফলভাবে চিকিত্সা করেন। নিম্নলিখিত লোকেরা বেশিরভাগ লোকের জন্য ভাল কাজ করে:
       ☞অ্যাসপিরিন,
       ☞আইবুপ্রোফেন (মোটরিন, অ্যাডভিল),
       ☞এসিটামিনোফেন (টাইলেনল, পানাডল) এবং
       ☞নেপ্রোক্সেন (আলেভে)।

যদি এটি ব্যর্থ হয় তবে অন্যান্য সহায়ক চিকিত্সা উপলব্ধ। ঘন ঘন মাথাব্যথা চিকিত্সা সহায়তা চাইতে একটি সংকেত হতে হবে। শারীরিক থেরাপি, ম্যাসাজ, বায়োফিডব্যাক এবং স্ট্রেস ম্যানেজমেন্ট সমস্তই উত্তেজনার মাথাব্যথাকে নিয়ন্ত্রণে সহায়তা করতে সহায়ক হিসাবে ব্যবহার করা যেতে পারে
এটি মনে রাখা জরুরী যে ওটিসি ওষুধগুলি নিরাপদ থাকা অবস্থায় ationsষধগুলি এবং সেগুলির ওষুধের সাথে পার্শ্ব প্রতিক্রিয়া এবং সম্ভাব্য মিথস্ক্রিয়া থাকতে পারে। ওটিসি ওষুধ ও তার ব্যবহার সম্পর্কে যদি কারও প্রশ্ন থাকে তবে স্বাস্থ্যসেবা পেশাদার বা ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করা সর্বদা বুদ্ধিমানের কাজ। এটি ওটিসি ব্যথার ওষুধগুলির ক্ষেত্রে বিশেষত গুরুত্বপূর্ণ, কারণ এগুলি ঘন ঘন ব্যবহার করা হয়।
ওটিসি ব্যথার ওষুধে উপাদানগুলির তালিকাটি পড়া গুরুত্বপূর্ণ important প্রায়শই একটি ওটিসি medicationষধ উপাদানগুলির সংমিশ্রণ হয় এবং দ্বিতীয় বা তৃতীয় তালিকাভুক্ত উপাদানটিতে রোগীর অন্যান্য চিকিত্সাগত সমস্যার ভিত্তিতে অন্যান্য ওষুধের ক্রিয়ায় হস্তক্ষেপের সম্ভাবনা থাকতে পারে। উদাহরণ স্বরূপ:
➤কিছু ওটিসি ationsষধের মধ্যে রয়েছে ক্যাফিন, যা কিছু রোগীদের দ্রুত হার্টবিটগুলি ট্রিগার করতে পারে।
➤রাতের সময়ের প্রস্তুতিতে ডিফেনহাইড্রামাইন (বেনাড্রিল) যুক্ত হতে পারে। এর ফলে অবসন্নতা দেখা দিতে পারে এবং শোষক ওষুধ খাওয়ার সময় গাড়ি চালানো বা ভারী যন্ত্রপাতি ব্যবহার যথাযথ নাও হতে পারে।
➤কিছু ওটিসি কোল্ড ওষুধে ব্যথার ওষুধের সাথে সিউডোফিড্রিন মিশ্রিত হয়। এই ড্রাগটি উচ্চ রক্তচাপ এবং ধড়ফড় করতে পারে।
➤সতর্কতা ব্যবহার করা উচিত যেখানে অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে:
➤রে-র সিনড্রোমের ঝুঁকির কারণে শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে অ্যাসপিরিন ব্যবহার করা উচিত নয়, একটি প্রাণঘাতী জটিলতা যা ভাইরাল সংক্রমণের উপস্থিতি এবং এসপিরিন গ্রহণের সময় দেখা দিতে পারে।
➤অ্যাসপিরিন, আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন অ্যান্টি-ইনফ্ল্যামেটরি medicষধ যা পেটে জ্বালা করে এবং অন্ত্রের রক্তপাত হতে পারে। যাদের পেপটিক আলসার রোগ রয়েছে তাদের সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।
➤বেশিরভাগ অ্যান্টি-ইনফ্লেমেটরি medicinesষধগুলি দেহের অন্য কোথাও রক্তপাতের সম্ভাবনা সৃষ্টি করে এবং আপনি যদি রক্ত ​​পাতলাও পান তবে আপনার সেগুলি নেওয়া উচিত নয়। অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধগুলির সুবিধা এবং ঝুঁকি সম্পর্কে আপনার ডাক্তার বা অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন। রক্ত পাতলাগুলির মধ্যে রয়েছে ওয়ারফারিন (কাউমাদিন), হেপারিন (লাভনক্স), ডবিগাত্রান (প্রডাক্সা), অ্যাপিক্সাবান (এলিকুইস), রিভারোক্সাবান (জারেল্টো), এডোক্সাবান (সাভায়সা), ক্লোপিডোগ্রেল বিসুলফেট (প্লাভিক্স), টিকাগ্রেলর (ব্রিলিন্টা) এবং পিরাসাগ্রেল
➤অ্যাসপিরিন, আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেনের অতিরিক্ত ব্যবহার কিডনির ক্ষতির কারণ হতে পারে।
➤এসিটামিনোফেন, যদি প্রস্তাবিতের চেয়ে বেশি পরিমাণে ব্যবহৃত হয় তবে লিভারের ক্ষতি বা ব্যর্থতা হতে পারে। এটি যে রোগীদের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে অ্যালকোহল পান করে বা যকৃতের রোগ রয়েছে তাদের সতর্কতার সাথে ব্যবহার করা উচিত কারণ সাধারণত প্রস্তাবিত সুপারিশের চেয়ে কম ডোজ বিপজ্জনক হতে পারে।
➤দীর্ঘস্থায়ী উত্তেজনা মাথাব্যথার জন্য ওষুধের অতিরিক্ত ব্যবহারের মাথাব্যথা ভুল হতে পারে। দীর্ঘস্থায়ী সময়ের জন্য যখন ব্যথার ওষুধ ব্যবহার করা হয় তখন মাথাব্যথা পুনরায় দেখা দেয় কারণ ওষুধের প্রভাব শেষ হয়ে যায় wear (এই ধরণের মাথাব্যথাকে "রিবাউন্ড মাথাব্যথা" হিসাবে উল্লেখ করা হয়েছিল এবং এটি একটি দ্বিতীয় মাথাব্যথা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে)

গুচ্ছ মাথাব্যথার কারণ কী?  ♥daktarbook.com
ক্লাস্টারের মাথাব্যাথা এমন নামকরণ করা হয়েছে যেহেতু এগুলি প্রতিদিন এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে ঘটে থাকে - এর পরে দীর্ঘ সময় ধরে - মাস থেকে বছর - মাস ব্যথা না করে। এগুলি দিনের একই সময়ে ঘটে, প্রায়শই মাঝরাতে রোগীকে জাগ্রত করা।
গুচ্ছ মাথাব্যথার কারণ অনিশ্চিত তবে এটি মস্তিস্কে হিস্টামিন এবং সেরোটোনিন রাসায়নিকগুলি হঠাৎ প্রকাশের কারণে হতে পারে। হাইপোথ্যালামাস, মস্তিষ্কের গোড়ায় অবস্থিত একটি অঞ্চল, শরীরের জৈবিক ঘড়ির জন্য দায়ী এবং এই ধরণের মাথা ব্যাথার কারণ হতে পারে। যখন ক্লাস্টারের মাথা ব্যাথার মধ্যে থাকা রোগীদের উপর মস্তিষ্ক স্ক্যান করা হয়, তখন হাইপোথ্যালামাসে অস্বাভাবিক ক্রিয়াকলাপ পাওয়া যায়।
গুচ্ছ মাথাব্যথা:
✔পরিবারগুলিতে দৌড়ানোর ঝোঁক থাকে এবং এটি পরামর্শ দেয় যে জেনেটিক্সের জন্য ভূমিকা থাকতে পারে;
✔ঘুমের ধরণগুলির পরিবর্তনের দ্বারা ট্রিগার হতে পারে; এবং
✔ওষুধ দ্বারা ট্রিগার হতে পারে (উদাহরণস্বরূপ, নাইট্রোগ্লিসারিন, হৃদরোগের জন্য ব্যবহৃত)
যদি কোনও ব্যক্তি ক্লাস্টারের মাথাব্যথা, সিগারেট ধূমপান, অ্যালকোহল এবং কিছু খাবারের জন্য সংবেদনশীল সময়ে হয় (উদাহরণস্বরূপ, চকোলেট এবং ধূমপানযুক্ত মাংসের মতো নাইট্রাইটের সাথে উচ্চতর খাবার) মাথা ব্যথারও সম্ভাব্য কারণ।

গুচ্ছ মাথাব্যথার লক্ষণগুলি কী কী?

গুচ্ছ মাথাব্যাথা হ'ল মাথা ব্যথা যা গ্রুপ বা গুচ্ছ গুলিতে আসে যা মাস বা বছরের ব্যথা মুক্ত সময় দ্বারা পৃথক করা হয়। একজন রোগী সপ্তাহে বা মাস ধরে প্রতিদিন ব্যথার মাথাব্যথার অভিজ্ঞতা অর্জন করতে পারেন এবং বছরের পর বছর ব্যথা মুক্ত থাকতে পারেন। এই জাতীয় মাথাব্যথা পুরুষদের আরও ঘন ঘন প্রভাবিত করে। এগুলি প্রায়শ কৈশোরে শুরু হয় তবে মধ্য বয়স পর্যন্ত প্রসারিত হতে পারে।
✔যে সময়ের মধ্যে গুচ্ছ মাথা ব্যথা হয়, সেই সময়গুলিতে সাধারণত ব্যথা সাধারণত একবার বা দুবার হয় তবে কিছু রোগী প্রতিদিন দু'বারের বেশি ব্যথা অনুভব করতে পারেন।
✔ব্যথার প্রতিটি পর্ব 30 থেকে 90 মিনিট অবধি থাকে।
✔হামাগুলি প্রতিদিন প্রায় একই সময়ে ঘটে থাকে এবং প্রায়শই রাতে ঘুম থেকে রোগীকে জাগ্রত করে তোলে।
✔ব্যথা সাধারণত উদ্দীপক এবং এক চোখের চারপাশে বা এর পিছনে অবস্থিত।
✔কিছু রোগী ব্যথাটিকে চোখে গরম পোকারের মতো অনুভূতি হিসাবে বর্ণনা করে। আক্রান্ত চোখ লাল, স্ফীত এবং জলযুক্ত হতে পারে।
✔ক্ষতিগ্রস্ত পক্ষের নাকটি জঞ্জাল এবং সর্দি হতে পারে
মাইগ্রেনের মাথা ব্যথার মতো লোকদের মতো নয়, ক্লাস্টার মাথাব্যথায় আক্রান্তরা অস্থির হয়ে থাকে। তারা প্রায়শই মেঝেতে গতি দেয় এবং / অথবা একটি দেয়ালের বিরুদ্ধে মাথা ঠেকায়। ক্লাস্টারের মাথা ব্যথার লোকদের আত্মঘাতী চিন্তাসহ মরিয়া পদক্ষেপে চালিত করা যেতে পারে।

গুচ্ছ মাথাব্যথা কীভাবে নির্ণয় করা হয়?

মাথা বেথার জন্য  https://daktarbook.com ডাক্তার নির্বাচন করে দেখান।
ক্লাস্টারের মাথা ব্যাথার সনাক্তকরণ রোগীর ইতিহাস গ্রহণ করে তৈরি করা হয়। ব্যথা এবং তার ঘড়ির মতো পুনরাবৃত্তির বিবরণ সাধারণত রোগ নির্ণয়ের জন্য যথেষ্ট।
যদি আক্রমণটির মাঝে পরীক্ষা করা হয় তবে রোগী সাধারণত বেদনাদায়ক সংকটে থাকে এবং এর আগে বর্ণিতভাবে চোখ এবং নাকের জল পড়তে পারে। ব্যথা উপস্থিত না থাকলে রোগীকে যদি দেখা হয় তবে শারীরিক পরীক্ষা স্বাভাবিক হয় এবং রোগ নির্ণয় ইতিহাসের উপর নির্ভর করে।
প্রাথমিক চিকিত্সার বিকল্পগুলির মধ্যে নিম্নলিখিতগুলির এক বা একাধিকটি অন্তর্ভুক্ত থাকতে পারে:
✔অক্সিজেনের উচ্চ ঘনত্বের ইনহেলেশন (যদিও মাথাব্যথা ভালভাবে প্রতিষ্ঠিত হয় তবে এটি কাজ করবে না);
✔ট্রিপটান ওষুধের ইনজেকশন, যেমন, সুমাত্রিপটান (Imitrex), জোলমিট্রিপটান (জমিগ), এবং রিজাত্রিপটান (ম্যাক্সাল্ট) যা মাইগ্রেনের সাধারণ ওষুধ;
✔স্থানীয় অবেদনিক, লিপোকেনকে নাকের নাকের মধ্যে স্প্রে বা ফোঁটা ফোঁটা;
✔ডাইহাইড্রোগেরটামিন (ডিএইচই, মাইগ্রানাল), এমন একটি ওষুধ যা রক্তনালীগুলিকে সংকুচিত করে তোলে; এবং
✔ক্যাফিন
✔ডাইহাইড্রোগেরটামিন (ডিএইচই, মাইগ্রানাল), এমন একটি ওষুধ যা রক্তনালীগুলিকে সংকুচিত করে তোলে; এবং
✔ক্যাফিন
পরবর্তী ক্লাস্টারের মাথা ব্যাথা প্রতিরোধের অন্তর্ভুক্ত থাকতে পারে

✔ক্যালসিয়াম চ্যানেল ব্লকারগুলি, উদাহরণস্বরূপ, ভেরাপামিল (ক্যালান, ভেরেলান, ভেরেলান প্রধানমন্ত্রী, আইসোপটিন, কোভেরা-এইচএস) এবং ডিলটিয়াজম (কার্ডাইজেম, ডিলাকর, টিয়াজ্যাক);
✔প্রিডনিসোন (ডেল্টাসোন, তরল প্রড);
✔প্রতিষেধক ওষুধ;
✔লিথিয়াম (এসকালিথ, লিথোবিড); এবং
✔ভ্যালপ্রাইক অ্যাসিড, ডিভালপ্রাক্স (ডিপোকোট, ডিপাকোট ইআর, ডিপাকেন, ডিপাকন), এবং টপিরমেট (টোপাম্যাক্স) সহ এন্টিসাইজার ওষুধ।

গুচ্ছ মাথাব্যথা প্রতিরোধ করা যেতে পারে?
যেহেতু গুচ্ছ মাথাব্যথার এপিসোডগুলি কয়েক বছরের ব্যবধানে পৃথক হতে পারে এবং যেহেতু একটি নতুন ক্লাস্টার পর্বের প্রথম মাথাব্যথার পূর্বাভাস দেওয়া যায় না, তাই প্রতিদিনের ওষুধের প্রয়োজন হয় না।
লাইফস্টাইল পরিবর্তনগুলি গুচ্ছ মাথা ব্যাথার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে পারে। ধূমপান বন্ধ করা এবং অ্যালকোহলকে হ্রাস করা ভবিষ্যতের গুচ্ছ মাথাব্যথার এপিসোডগুলি রোধ করতে পারে।

গুচ্ছ মাথাব্যথার হাত থেকে মুক্তি কীভাবে পাওয়া যায়?
ক্লাস্টারের মাথা ব্যথার চিকিত্সা দুটি স্বতন্ত্র বিভাগে বিভক্ত করা যেতে পারেঃ
           ☞তীব্র মাথাব্যথা মুক্তি, এবং
           ☞ভবিষ্যতের মাথাব্যথা প্রতিরোধ।


কোন রোগগুলি গৌণ মাথাব্যাথার কারণ?
মাথাব্যথা অনেক অসুস্থতার সাথে সম্পর্কিত একটি লক্ষণ। যদিও মাথা ব্যথা নিজেই প্রাথমিক মাথা ব্যথার সমস্যা, গৌণ মাথাব্যাথা একটি অন্তর্নিহিত রোগ বা আঘাতের কারণে যা রোগ নির্ণয় এবং চিকিত্সা করা প্রয়োজন। মাথা ব্যথার লক্ষণ নিয়ন্ত্রণ করা একই সময়ে ঘটতে হবে যে অন্তর্নিহিত রোগ সনাক্ত করতে ডায়াগনস্টিক টেস্ট করা হয়। গৌণ মাথাব্যথার কয়েকটি কারণ সম্ভাব্য জীবন হুমকী এবং মারাত্মক হতে পারে। ক্ষতি সীমিত করতে হলে প্রাথমিক রোগ নির্ণয় এবং চিকিৎসা অপরিহার্য।
ইন্টারন্যাশনাল হেডাচ সোসাইটি আটটি বিভাগের মাধ্যমিক মাথাব্যথা তালিকাভুক্ত করে। প্রতিটি বিভাগে কয়েকটি উদাহরণ লক্ষ করা যায় (এটি সম্পূর্ণ তালিকা নয়)।

মাথাব্যথা কিসের লক্ষণ হতে পারে?
✔গৌণ মাথাব্যথা সাধারণত আঘাত বা অন্তর্নিহিত অসুস্থতার লক্ষণ। উদাহরণস্বরূপ, সাইনাসে চাপ বা সংক্রমণের কারণে সাইনাস মাথাব্যথা একটি গৌণ মাথাব্যথা হিসাবে বিবেচিত হয়।
✔ব্যক্তিদের নতুন করে শুরু হওয়া মাথা ব্যথার জন্য চিকিৎসা যত্ন নেওয়া উচিত বা যদি মাথাব্যথা জ্বর, শক্ত ঘাড়, দুর্বলতা, শরীরের একপাশে সংবেদন পরিবর্তন, দৃষ্টি পরিবর্তন, বমিভাব বা আচরণের পরিবর্তনের সাথে জড়িত যা বিকাশের কারণে হতে পারে গুরুতর সংক্রমণ।


মাথা এবং ঘাড় ট্রমা
✔মাথায় আঘাতের কারণে মেনিনজ, টিস্যুগুলির স্তরগুলি যা মস্তিষ্ককে ঘিরে থাকে (subdural, epidural, এবং subarachnoid স্পেস) বা মস্তিষ্কের টিস্যুতে নিজেই অন্তঃস্থ হয়ে থাকে (আন্তঃস্রাব্দ রক্তক্ষরণ: অন্তঃস্থ = সেরিব্রাল = মস্তিষ্ক, রক্তক্ষরণ) = রক্তক্ষরণ)।
✔রক্তক্ষরণের সাথে জড়িত নয়, মস্তিষ্কের মধ্যে শোথ বা ফোলাভাব ব্যথা এবং মানসিক ক্রিয়ায় পরিবর্তনের কারণ হতে পারে।
✔সংঘাত, যেখানে রক্তক্ষরণ ব্যতিরেকে মাথার আঘাত হয়। মাথাব্যথা পোস্ট-কনকসেশন সিনড্রোমের অন্যতম বৈশিষ্ট্য।
✔হুইপল্যাশ এবং ঘাড়ে আঘাতের কারণেও মাথার ব্যথা হয়।

মাথা এবং ঘাড়ে রক্তনালীর সমস্যা
✔স্ট্রোক বা ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ (টিআইএ)
✔]]যখন তারা ফাঁস হয় তখন আর্টেরিওভেনাস ম্যালফর্মেশনস (এভিএম)
✔সেরিব্রাল অ্যানিউরিজম এবং সুবারাকনয়েড রক্তক্ষরণ। অ্যানিউরিজম, বা রক্তনালীর প্রাচীরের একটি দুর্বল অঞ্চল, প্রসারিত এবং সামান্য পরিমাণে রক্ত ​​ফাঁস করতে পারে যার ফলে সেন্ডিনেল মাথাব্যথা বলে। এটি মস্তিস্কে ভবিষ্যতের বিপর্যয়ের রক্তপাতের সতর্কতা হতে পারে।
✔ক্যারোটিড ধমনী প্রদাহ
টেম্পোরাল আর্টেরাইটিস (অস্থায়ী ধমনীর প্রদাহ)
✔মস্তিষ্কের রক্তহীন জাহাজের সমস্যা
✔মস্তিষ্কে প্রাথমিক স্তরের মস্তিষ্কের টিউমার, বা অন্য একটি অঙ্গে শুরু হওয়া ক্যান্সার থেকে মেটাস্ট্যাটিক
✔খিঁচুনি
✔আইডিওপ্যাথিক ইন্ট্রাক্রানিয়াল হাইপারটেনশন, historতিহাসিকভাবে সিউডোটুমার সেরিব্রি নামে পরিচিত, যেখানে মেরুদণ্ডের খালের মধ্যে চাপ বৃদ্ধি পায়। কারণটি অজানা এবং এটি সমস্ত যুগে ঘটতে পারে, তবে এটি প্রায়শই যুবক, স্থূল মহিলাদেরকে প্রভাবিত করে। আইডিওপ্যাথিক ইনট্রাক্রানিয়াল হাইপারটেনশন উল্লেখযোগ্য মাথাব্যথার কারণ হতে পারে এবং যদি চিকিত্সা না করা হয়, তবে উপলক্ষে, অন্ধত্বের দিকে পরিচালিত করে।
ওষুধ ও ঔষধ (সেই ওষুধ থেকে প্রত্যাহার সহ)
মৌখিক গর্ভনিরোধক, reষধগুলি ইরেকটাইল ডিসঅফংশান, রক্তচাপ বা অন্যান্য কার্ডিয়াকের ওষুধের জন্য ব্যবহৃত হয় যা মাথাব্যথার কারণ বা কারণ হতে পারে। ওষুধের অতিরিক্ত ব্যবহার মাথাব্যথা, যখন ব্যথার ওষুধগুলি খুব ঘন ঘন গ্রহণ করা হয় তখন এসিটামিনোফেন (টাইলেনল এবং অন্যান্য), অ্যাসপিরিন, আইবুপ্রোফেন (অ্যাডভিল এবং অন্যান্য), ক্যাফিনের সাথে ওটিসি অ্যানালজেসিক (এক্সিড্রিন এবং অন্যান্য), পাশাপাশি ড্রাগস অ্যানালজেসিক এবং অন্যান্য কারণে হতে পারে প্রেসক্রিপশন ব্যথার ওষুধ।

সংক্রমণ
✔মেনিনজাইটিস
✔এনসেফালাইটিস
✔এইচআইভি / এইডস
✔পদ্ধতিগত সংক্রমণ (উদাহরণস্বরূপ, নিউমোনিয়া বা ইনফ্লুয়েঞ্জা)
মাথা বেথার জন্য এখানে ক্লিক করে ডাক্তার নির্বাচন করে দেখান।

শরীরের পরিবেশে পরিবর্তন
✔উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ)
✔পানিশূন্যতা
✔হাইপোথাইরয়েডিজম
✔বৃক্ক পরিশোধন
চোখ, কান, নাকের গলা, দাঁত, সাইনাস এবং ঘাড় নিয়ে সমস্যা
➤সাইনাস প্রদাহ
➤দাঁতের ব্যথা
➤গ্লুকোমা
➤ইরিটিস

গৌণ মাথাব্যথা কীভাবে নির্ণয় করা হয়?

যদি সময় থাকে তবে গৌণ পরীক্ষা এবং পরীক্ষাগার এবং রেডিওলজি পরীক্ষা যথাযথভাবে অনুসরণ করে একটি সম্পূর্ণ রোগীর ইতিহাস দিয়ে গৌণ মাথাব্যথার সনাক্তকরণ শুরু হয়।
যাইহোক, কিছু রোগী মাথাব্যথার অন্তর্নিহিত কারণে চেতনা হ্রাস স্তর এবং অস্থির অত্যাবশ্যক লক্ষণগুলির সাথে সংকটে উপস্থিত হন। এই পরিস্থিতিতে, স্বাস্থ্যসেবা পেশাদার নির্ণয়ের বিষয়টি নিশ্চিত করার জন্য পরীক্ষার জন্য অপেক্ষা না করে কোনও নির্দিষ্ট কারণের চিকিত্সার সিদ্ধান্ত নিতে পারেন।
উদাহরণস্বরূপ, মাথাব্যথা, জ্বর, ঘাড়ে এবং গণ্ডগোলের রোগী মেনিনজাইটিস হতে পারে। মেনিনজাইটিস যেহেতু দ্রুত মারাত্মক হতে পারে তাই রক্ত ​​পরীক্ষা করার আগে অ্যান্টিবায়োটিক থেরাপি শুরু করা যেতে পারে এবং রোগ নির্ণয়ের বিষয়টি নিশ্চিত করার জন্য একটি কটিচিহ্ন সঞ্চালন করা হয়। এটি হতে পারে যে শেষ পর্যন্ত অন্য একটি রোগ নির্ণয় পাওয়া যায়, উদাহরণস্বরূপ, একটি মস্তিষ্কের টিউমার বা সুবারাকনয়েড রক্তক্ষরণ, তবে প্রাথমিক পর্যায়ে অ্যান্টিবায়োটিকগুলির সুবিধা তাদের তাৎক্ষণিকভাবে না দেওয়ার ঝুঁকিকে ছাড়িয়ে যায়।

মাধ্যমিক মাথা ব্যথার জন্য পরীক্ষা এবং পরীক্ষাগুলি কী কী?
রোগীর ইতিহাস এবং শারীরিক পরীক্ষা গৌণ মাথাব্যথার কারণ নির্ধারণের জন্য প্রাথমিক দিকনির্দেশ সরবরাহ করে। অতএব, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে একটি নতুন, তীব্র মাথাব্যথায় আক্রান্ত রোগীরা চিকিত্সা যত্ন নেবেন এবং তাদের স্বাস্থ্যসেবা পেশাদারকে তাদের অবস্থা নির্ধারণের জন্য একটি সুযোগ দিন। মাথাব্যথার কারণ হিসাবে অন্তর্নিহিত রোগ নির্ণয়ের ক্ষেত্রে যে টেস্টগুলি কার্যকর হতে পারে সেগুলি চিকিত্সকের মূল্যায়নের উপর নির্ভর করে এবং কোন নির্দিষ্ট রোগ, অসুস্থতা বা আঘাতটি মাথাব্যথার কারণ হিসাবে বিবেচিত হচ্ছে (ডিফারেনশিয়াল ডায়াগনোসিস)। বিবেচনা করা হয় যে সাধারণ পরীক্ষা নিম্নলিখিত অন্তর্ভুক্ত:
➤রক্ত পরীক্ষা;
➤ঘাড়ের কম্পিউটারাইজড টমোগ্রাফি (সিটি স্ক্যান);
➤চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই) মাথার স্ক্যান; এবং
➤লম্বার পাঞ্চার (মেরুদণ্ডের ট্যাপ)।
স্বাস্থ্যসেবা পেশাদার এবং রোগী কোন সম্ভাব্য সমস্যাগুলি সমাধান করতে চান তার উপর নির্দিষ্ট

রক্ত পরীক্ষা
রক্ত পরীক্ষা ইতিহাস এবং শারীরিক পরীক্ষার সাথে ডায়াগনোসিসের সাথে মিল রেখে সহায়ক তথ্য সরবরাহ করে। উদাহরণস্বরূপ, শরীরে কোনও সংক্রমণ বা প্রদাহ শ্বেত রক্ত ​​কোষের গণনা, এরিথ্রোসাইট সলিটেশন রেট (ইএসআর), বা সি-রিঅ্যাকটিভ প্রোটিন (সিআরপি) বৃদ্ধির কারণ হতে পারে। এই দুটি পরীক্ষা খুব অনর্থক; এটি হ'ল এগুলি কোনও সংক্রমণ বা প্রদাহের সাথে অস্বাভাবিক হতে পারে এবং অস্বাভাবিকতা সংক্রমণ বা প্রদাহের কারণের নির্দিষ্ট নির্ণয়ের দিকে নির্দেশ করে না। ইএসআর প্রায়শই টেম্পোরাল আর্টেরাইটিস সম্পর্কিত অস্থায়ী রোগ নির্ণয় করতে ব্যবহৃত হয়, এটি একটি বয়স্ক রোগীকে সাধারণত ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তির উপর প্রভাব ফেলে, যিনি একদিকে ধমনীর প্রদাহজনিত কারণে ধারালো, ছুরিকাঘাতকারী টেম্পোরাল মাথাব্যথার সাথে উপস্থাপিত হন মাথা
রক্ত পরীক্ষা ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা, এবং লিভার, কিডনি এবং থাইরয়েডের মতো অঙ্গগুলির সাথে জড়িত বিভিন্ন সম্ভাব্য সমস্যাগুলির মূল্যায়ন করতে ব্যবহার করা যেতে পারে।
টক্সিকোলজি পরীক্ষাগুলি সহায়ক হতে পারে যদি রোগীর অ্যালকোহল, বা প্রেসক্রিপশন বা অপব্যবহারের অন্যান্য ড্রাগ ব্যবহার করা হয় বলে সন্দেহ হয়।

মাথার কম্পিউটারাইজড টমোগ্রাফি
কম্পিউটারাইজড টোমোগ্রাফি (সিটি স্ক্যান) মাথার খুলি এবং মস্তিষ্কের মধ্যে রক্তপাত, ফোলাভাব এবং কিছু টিউমার সনাক্ত করতে সক্ষম। এটি আগের স্ট্রোকের প্রমাণও দেখাতে পারে। ইনট্রাভেনস কনট্রাস্ট ইনজেকশন (অ্যাঞ্জিওগ্রাম) দিয়ে এটি অ্যানিউরিজমের জন্য মস্তিষ্কের ধমনীগুলিও দেখতে ব্যবহৃত হতে পারে।

মাথার চৌম্বকীয় অনুবাদ ইমেজিং (এমআরআই)
এমআরআই মস্তিষ্কের অ্যানাটমি এবং মস্তিষ্ক এবং মেরুদণ্ডের আবরণ (মেনিনজ) আচ্ছাদিত স্তরগুলি প্রদর্শন করতে সক্ষম। এটি কম্পিউটারাইজড টমোগ্রাফির চেয়ে আরও সুনির্দিষ্ট। এই ধরণের স্ক্যান সমস্ত হাসপাতালে পাওয়া যায় না। অধিকন্তু, এটি সম্পাদন করতে অনেক বেশি সময় নেয়, রোগীকে স্থির রেখে ধরে সহযোগিতা করা প্রয়োজন এবং রোগীদের শরীরে কোনও ধাতব থাকে না (উদাহরণস্বরূপ, হার্ট পেসমেকার বা চোখে ধাতব বিদেশী জিনিস)।

কটি পাঙ্কার
সেরিব্রোস্পাইনাল তরল, তরল যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে ঘিরে থাকে, এটি নীচের পিছনে মেরুদণ্ডে প্রবেশ করা একটি সূঁচ দিয়ে পাওয়া যায়। তরলটি পরীক্ষা করে সংক্রমণের সন্ধান করে (যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক বা যক্ষাজনিত কারণে মেনিনজাইটিস) বা রক্তক্ষরণ থেকে রক্ত ​​blood প্রায় সব ক্ষেত্রেই কম্পিউটারের টমোগ্রাফিটি মস্তিষ্কের মধ্যে কোনও রক্তপাত, ফোলাভাব বা টিউমার না থাকে তা নিশ্চিত করার জন্য লম্বার পাঞ্চার আগে করা হয় done লম্বার পাঞ্চার সুইটি isোকানো হলে স্থানের মধ্যে চাপ পরিমাপ করা যেতে পারে। এলিভেটেড চাপগুলি উপযুক্ত ইতিহাস এবং শারীরিক পরীক্ষার সমন্বয়ে আইডিওপ্যাথিক ইনট্রাক্রানিয়াল হাইপারটেনশন (পূর্বে সিউডোটিউমার সেরিব্রি হিসাবে পরিচিত) নির্ণয় করতে পারে।

মাথাব্যথার জন্য কখন আমার চিকিৎসা যত্ন নেওয়া উচিত?
মাথা ব্যথা হলে চিকিৎসা যত্ন নিন:

➤"আপনার জীবনের সবচেয়ে খারাপ মাথাব্যথা"। এই শব্দটি হ'ল পাঠ্যপুস্তকে প্রায়শই চিকিত্সা অনুশীলনকারীদের একটি ফেটে যাওয়া সেরিব্রাল অ্যানিউরিজমের কারণে সাববারাকনয়েড রক্তক্ষরণের রোগ নির্ণয় বিবেচনা করার জন্য ব্যবহৃত হয় as ব্যথার পরিমাণ প্রায়শই রোগীর উপস্থিতি এবং অন্যান্য সম্পর্কিত লক্ষণ এবং উপসর্গগুলির সাথে পরিপ্রেক্ষিতে নেওয়া হবে। প্রায়শই, রোগীদের স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা এই অভিব্যক্তিটি ব্যবহার করার জন্য অনুরোধ জানানো হয় এবং নিয়মিত বাক্যাংশটি স্বেচ্ছাসেবক করেন না।
➤আপনার স্বাভাবিক মাথা ব্যথার চেয়ে আলাদা
➤হঠাৎ শুরু হয় বা পরিশ্রম, কাশি, বাঁকানো বা যৌন ক্রিয়াকলাপ দ্বারা উত্তেজিত
➤অবিরাম বমি বমি ভাব এবং বমি বমিভাবের সাথে জড়িত
➤জ্বর বা শক্ত ঘাড়ের সাথে জড়িত। একটি শক্ত ঘাড় মেনিনজাইটিস বা ফেটে যাওয়া অ্যানিউরিজমের রক্তের কারণে হতে পারে। যাইহোক, বেশিরভাগ রোগী যারা ঘাড়ের শক্ত হয়ে যাওয়ার অভিযোগ করেন তাদের কারণ হিসাবে পেশীগুলির কোষ এবং প্রদাহ হয়।
➤খিঁচুনির সাথে যুক্ত
➤সাম্প্রতিক মাথা ট্রমা বা পতনের সাথে যুক্ত
➤দৃষ্টি, বক্তৃতা বা আচরণের পরিবর্তনের সাথে যুক্ত
➤শরীরের একদিকে দুর্বলতা বা সংবেদন পরিবর্তনের সাথে যুক্ত যা স্ট্রোকের লক্ষণ হতে পারে
➤চিকিত্সায় সাড়া না দেওয়া বা আরও খারাপ হচ্ছে
➤ব্যথার জন্য ওভার-দ্য কাউন্টার ওষুধগুলির প্রস্তাবিত ডোজ চেয়ে বেশি প্রয়োজন
➤কর্ম এবং জীবনের মানকে অক্ষম করা এবং হস্তক্ষেপ করা

মাথা ব্যথা থেকে কীভাবে মুক্তি পাবেন? ঘরের প্রতিকার কি মাথা ব্যথার জন্য কার্যকর?
এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ যে অস্বাস্থ্যকর মাথাব্যথার কোনও স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা মূল্যায়ন করা প্রয়োজন, তবে বেশিরভাগ ক্ষেত্রে প্রাথমিক স্তরের মাথাব্যথা প্রাথমিকভাবে বাড়িতেই চিকিৎসা করা যেতে পারে।

➤প্রথম পদক্ষেপের মধ্যে বিশ্রাম কে সর্বাধিক করা এবং ভাল হাইড্রেটেড থাকা অন্তর্ভুক্ত।
➤মানসিক চাপের পরিস্থিতি গুলি স্বীকৃতি দেওয়া ও হ্রাস করা সহায়ক হতে পারে, যদি এটি মাথা ব্যথার অন্যতম কারণ কারণ হয়।
➤সাম্প্রতিককালে যদি সর্দি বা প্রবাহিত নাক হয়ে থাকে তবে স্নোসাইফিং এয়ার সাইনোসগুলি নিষ্কাশনের অনুমতি দিতে সহায়ক হতে পারে।
➤ঘাড়ের পেছনে মন্দিরগুলি বা পেশীগুলি ঘষতে বা ম্যাসেজ করা সুদৃ হতে পারে, কারণ উষ্ণ সংকোচনের কারণ হতে পারে।
➤ওভার-দ্য কাউন্টার ব্যথার ওষুধ সংযমী হতে পারে।

মাইগ্রেনের মাথা ব্যথার ক্ষেত্রে প্রায়শই একটি চিকিৎসার পরিকল্পনা থাকে যা ঘরে চিকিৎসার অনুমতি দেয়। প্রেসক্রিপশন ওষুধগুলি মাথা ব্যথা বন্ধ করতে বা বন্ধ করার জন্য উপলব্ধ। বমি বমি ভাব এবং বমি বমিভাব নিরাময়ের জন্য অন্যান্য ওষুধ পাওয়া যায় মাইগ্রেনের মাথাব্যথার বেশিরভাগ রোগী একটি অন্ধকার ঘরে বিশ্রাম নেওয়ার পরে এবং ঘুমিয়ে যাওয়ার পরে অনেকটা স্বস্তি পান।
যেসব রোগীদের গৌণ মাথাব্যথা রয়েছে তাদের প্রায়শই চিকিৎসা যত্ন নেওয়া প্রয়োজন।

মাথা বেথার জন্য daktarbook.com ডাক্তার নির্বাচন করে দেখান।

loading