বিষয় : হৃদরোগ

আমার বুকে ব্যথার কারণ কি?

POSTED ON 12 Mar 2021

জেমস বেকারম্যান, এমডি, এফসিসি 02 মার্চ, 2019-এ পর্যালোচনা করেছেন
বুকের ব্যথা উপেক্ষা করার মতো কিছু নয়। তবে আপনার জানা উচিত যে এর অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে। অনেক ক্ষেত্রে এটি হৃদয়ের সাথে সম্পর্কিত। তবে বুকে ব্যথা আপনার ফুসফুস, খাদ্যনালী, পেশী, পাঁজর বা স্নায়ুর সমস্যার কারণেও হতে পারে, উদাহরণস্বরূপ। এর মধ্যে কয়েকটি অবস্থা মারাত্মক এবং প্রাণঘাতী।আপনার যদি অব্যক্ত বুকে ব্যথা হয় তবে এর কারণটি নিশ্চিত করার একমাত্র উপায় হ'ল একজন চিকিৎসক আপনাকে মূল্যায়ন করা।
আপনি আপনার ঘাড় থেকে আপনার পেটের উপরের অংশ পর্যন্ত বুকে ব্যথা অনুভব করতে পারেন। এর কারণের উপর নির্ভর করে বুকে ব্যথা হতে পারে:

  • তীক্ষ্ণ
  • নিস্তেজ
  • জ্বলন্ত
  • ধরা
  • ছুরিকাঘাত
  • একটি আঁটসাঁট
  • সঙ্কুচিত বা সংবেদনশীলতা

এখানে বুকে ব্যথার আরও কয়েকটি সাধারণ কারণ রয়েছে।

হৃদপিণ্ডজনিত সমস্যা

এই হার্টের সমস্যাগুলি সাধারণ কারণ:

করোনারি আর্টারি ডিজিজ, বা সিএডি। এটি হৃৎপিণ্ডের রক্তনালীগুলির একটি বাধা যা হৃৎপিণ্ডের রক্তের প্রবাহ এবং অক্সিজেনকে হ্রাস করে। এটি এনজাইনা নামে পরিচিত ব্যথা হতে পারে। এটি হৃদরোগের লক্ষণ তবে সাধারণত হার্টের স্থায়ী ক্ষতি করে না। এটি ভবিষ্যতে হার্ট অ্যাটাকের ঝুঁকিতে রয়েছে এমন একটি লক্ষণ। বুকের ব্যথা আপনার বাহু, কাঁধ, চোয়াল বা পিছনে ছড়িয়ে যেতে পারে। এটি একটি চাপ বা সংবেদন অনুভূত হতে পারে।
অ্যাজিনা অনুশীলন, উত্তেজনা বা মানসিক কষ্টের দ্বারা ট্রিগার হতে পারে এবং বিশ্রামে মুক্তি পাতে পারেন।

মায়োকার্ডিয়াল ইনফার্কশন (হার্ট অ্যাটাক)
হার্টের রক্তনালীগুলির মাধ্যমে রক্ত ​​প্রবাহের এই হ্রাস হৃৎপিণ্ডের পেশী কোষের মৃত্যুর কারণ হয়ে থাকে। এনজাইনা বুকে ব্যথার মতো হলেও, হার্ট অ্যাটাকটি সাধারণত আরও তীব্র হয়, সাধারণত বুকে কেন্দ্র করে বা বাম দিকে পিষে ব্যথা হয় এবং বিশ্রামেও মুক্তি পান না। ঘাম, বমি বমি ভাব, শ্বাসকষ্ট বা তীব্র দুর্বলতা ব্যথার সাথে হতে পারে।
মায়োকার্ডাইটিস বুকে ব্যথা ছাড়াও এই হার্টের পেশির প্রদাহ জ্বর, ক্লান্তি, দ্রুত হার্ট বিট এবং শ্বাসকষ্ট হতে পারে। যদিও কোনও বাধা নেই, মায়োকার্ডাইটিসের লক্ষণগুলি হার্ট অ্যাটাকের সাথে মিলিত হতে পারে
পেরিকার্ডাইটিস এটি হৃৎপিণ্ডের চারপাশে থলের প্রদাহ বা সংক্রমণ। এটি এনজাইনাজনিত কারণে ব্যথার কারণ হতে পারে। তবে এটি প্রায়শই উপরের ঘাড় এবং কাঁধের পেশীগুলির সাথে একটি ধারালো অবিরাম ব্যথা সৃষ্টি করে কখনও কখনও এটি শ্বাসকষ্ট, খাবার গ্রাস করে বা আপনার পিঠে শুইয়ে দেওয়া খারাপ হয়ে যায়।

হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি।
এই জিনগত রোগের ফলে হৃৎপিণ্ডের পেশীগুলি অস্বাভাবিক মোটা হয়ে যায়। কখনও কখনও এটি হৃদয় থেকে রক্ত ​​প্রবাহ নিয়ে সমস্যা দেখা দেয়। বুকের ব্যথা এবং শ্বাসকষ্ট প্রায়ই ব্যায়ামের সাথে ঘটে। সময়ের সাথে সাথে হার্টের পেশী খুব ঘন হয়ে যাওয়ার সাথে সাথে হার্টের ব্যর্থতা দেখা দিতে পারে। এটি রক্ত ​​পাম্প করতে হৃদয়কে আরও পরিশ্রম করে। বুকের ব্যথার পাশাপাশি এই ধরণের কার্ডিওমায়োপ্যাথি মাথা ঘোরা, হালকা মাথার চুলকানি, অজ্ঞান হওয়া এবং অন্যান্য লক্ষণগুলির কারণ হতে পারে।


মিত্রাল ভালভ প্রল্যাপস।
মিত্রাল ভালভ প্রল্যাপস এমন একটি অবস্থা যেখানে হৃদয়ের কোনও ভালভ সঠিকভাবে বন্ধ হতে ব্যর্থ হয়। বুকের ব্যথা, ধড়ফড়ানি এবং মাথা ঘোরা সহ মিত্রাল ভালভ প্রলাপের সাথে বিভিন্ন লক্ষণ যুক্ত হয়েছে, যদিও এর কোনও লক্ষণও থাকতে পারে না, বিশেষত যদি প্রলাপটি হালকা হয়।
করোনারি ধমনী বিচ্ছেদ অনেক কিছুই এই বিরল তবে মারাত্মক অবস্থার কারণ হতে পারে, যার ফলস্বরূপ করোনারি ধমনীতে টিয়ার বিকাশ ঘটে। এটি ছিঁড়ে যাওয়া বা ছিঁড়ে যাওয়া সংবেদন সহ হঠাৎ, তীব্র ব্যথা হতে পারে যা ঘাড়, পিঠ বা তলপেটে যায়।


ফুসফুস সমস্যা
এগুলি বুকে ব্যথার সাধারণ কারণ:

প্লিওরাইটিস।
প্লুরিসি নামেও পরিচিত এটি ফুসফুস এবং বুকের আস্তরণের প্রদাহ বা জ্বালা। আপনি যখন শ্বাস ফেলা, কাশি বা হাঁচি পান তখন সম্ভবত আপনার তীব্র ব্যথা অনুভূত হয়। প্ল্যুরিটিক বুকে ব্যথার সর্বাধিক সাধারণ কারণগুলি হ'ল ব্যাকটিরিয়া বা ভাইরাল সংক্রমণ, পালমোনারি এম্বোলিজম এবং নিউমোথোরাক্স। অন্যান্য কম সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে রিউমাটয়েড আর্থ্রাইটিস, লুপাস এবং ক্যান্সার।

নিউমোনিয়া বা ফুসফুস ফোড়া।
এই ফুসফুসের সংক্রমণের কারণে প্ল্যুরিটিক এবং অন্যান্য ধরণের বুকে ব্যথা হতে পারে যেমন গভীর বুকে ব্যথা হতে পারে। নিউমোনিয়ায় প্রায়শই হঠাৎ দেখা দেয়, জ্বরের সৃষ্টি হয়, কাশি, কাশি এবং পুঁজ শ্বাস প্রশ্বাসের ট্র্যাক্ট থেকে উঠে আসে।

পালমোনারি embolism.
যখন রক্তের জমাট রক্তের প্রবাহের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং ফুসফুসে প্রবেশ করে, তখন এটি তীব্র প্ল্যুরাইটিস, শ্বাস নিতে সমস্যা এবং দ্রুত হার্টবিট হতে পারে cause এটি জ্বর এবং শক হতে পারে। পালমোনারি এম্বোলিজম খুব সম্ভবত গভীর শিরা থ্রোম্বোসিস অনুসরণ করে বা বেশ কয়েকদিন অস্থায়ী থাকার পরে অস্ত্রোপচারের পরে বা ক্যান্সারের জটিলতার হিসাবে দেখা যায়।

নিউমোথোরাক্স।
প্রায়শই বুকে আঘাত লাগার কারণে নিউমোথোরাক্স হয় যখন ফুসফুসের একটি অংশ ধসে পড়ে এবং বুকের গহ্বরে বাতাস ছেড়ে দেয়। এটি শ্বাসকষ্টের সাথে সাথে নিম্ন রক্তচাপের মতো অন্যান্য লক্ষণগুলির সাথেও ব্যথার কারণ হতে পারে।
পালমোনারি হাইপারটেনশন. বুকের ব্যথা এনজিনার সাথে সাদৃশ্যযুক্ত, ফুসফুসের ধমনীতে এই অস্বাভাবিক উচ্চ রক্তচাপ হার্টের ডান দিকটি খুব কঠোরভাবে কাজ করে।
হাঁপানি শ্বাসকষ্ট, শ্বাসকষ্ট, কাশি এবং কখনও কখনও বুকে ব্যথা হওয়ার কারণে হাঁপানি শ্বাসনালীর প্রদাহজনিত ব্যাধি।

সিওপিডি এর মধ্যে তিন বা একাধিক রোগ অন্তর্ভুক্ত রয়েছে:
এম্ফিজিমা, দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস এবং দীর্ঘস্থায়ী বাধা হাঁপানি। এই রোগটি আপনার ফুসফুসগুলিতে এবং বায়ু এবং বায়ু যেগুলি এবং আপনার রক্ত ​​প্রবাহে অক্সিজেন স্থানান্তর করে এবং কার্বন ডাই অক্সাইড অপসারণ করে উভয় বায়ু পথকে সঙ্কুচিত করে এবং ক্ষতির মাধ্যমে এয়ারফ্লোকে হ্রাস করে। ধূমপান সবচেয়ে সাধারণ কারণ

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি বুকে ব্যথা হতে পারে এবং এর মধ্যে রয়েছে:
গ্যাস্ট্রোসফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি)। অ্যাসিড রিফ্লাক্স নামেও পরিচিত, পেটের বিষয়বস্তু গলায় ফিরে যাওয়ার পরে জিইআরডি হয়। এটি মুখের মধ্যে টক স্বাদ এবং বুকে বা গলায় জ্বলন্ত সংবেদন সৃষ্টি করতে পারে যা অম্বল হিসাবে পরিচিত। অ্যাসিড রিফ্লাক্সকে উদ্দীপ্ত করতে পারে এমন জিনিসগুলির মধ্যে স্থূলতা, ধূমপান, গর্ভাবস্থা এবং মশলাদার বা চর্বিযুক্ত খাবার অন্তর্ভুক্ত রয়েছে। হার্টের ব্যথা এবং অ্যাসিড রিফ্লাক্স থেকে অম্বল একইভাবে অনুভূত হয় কারণ হার্ট এবং খাদ্যনালী একে অপরের কাছাকাছি অবস্থিত এবং একটি স্নায়ু নেটওয়ার্ক ভাগ করে নেয়।

খাদ্যনালীতে সংকোচনের ব্যাধি অনিয়ন্ত্রিত পেশী সংকোচনের (spasms) এবং উচ্চ-চাপ সংকোচনের (nutcracker খাদ্যনালী) খাদ্যনালীতে সমস্যা যা বুকের ব্যথা হতে পারে।

খাদ্যনালীতে অতি সংবেদনশীলতা।
এটি ঘটে যখন এসিডের ক্ষুদ্রতম পরিবর্তন বা এক্সপোজারের ক্ষুদ্রতম পরিবর্তনে খাদ্যনালী খুব বেদনাদায়ক হয়ে যায়। এই সংবেদনশীলতার কারণ অজানা।

খাদ্যনালী ফাটা বা ছিদ্র হঠাৎ করে বমি বমি বমি ভাব দেখা দেয় বা খাদ্যনালী জড়িত একটি পদ্ধতি খাদ্যনালীতে ফেটে যাওয়ার লক্ষণ হতে পারে।

পাকস্থলীর আলসার.
একটি অস্পষ্ট, পুনরাবৃত্তি হওয়া অস্বস্তি পেটের আস্তরণের ক্ষুদ্র ক্ষুদ্রান্ত্রের প্রথম অংশে এই বেদনাদায়ক ঘাগুলির ফলস্বরূপ হতে পারে। যে সকল ব্যক্তি ধূমপান করেন, প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করেন বা ব্যথানাশক যেমন এসপিরিন বা এনএসএআইডি গ্রহণ করেন তাদের মধ্যে বেশি দেখা যায়, আপনি যখন এন্টিসিড খান বা গ্রহণ করেন তখন ব্যথা প্রায়শই ভাল হয়ে যায়।

হিয়াতাল হার্নিয়া।
এই সাধারণ সমস্যাটি ঘটে যখন খাওয়ার পরে পেটের শীর্ষটি নীচের বুকে .যুকে যায়। এটি প্রায়শই অম্বল এবং বুকে ব্যথা সহ রিফ্লাক্স লক্ষণগুলির কারণ হয়ে থাকে। আপনি শুয়ে পড়লে ব্যথা আরও খারাপ হতে থাকে।

অগ্ন্যাশয় প্রদাহ আপনার প্যানক্রিয়াটাইটিস হতে পারে যদি আপনার নীচের বুকে ব্যথা থাকে যা প্রায়শই খারাপ থাকে যখন আপনি সমতল হয়ে থাকবেন এবং যখন আপনি সামনের দিকে ঝুঁকেন তখন আরও ভাল হয়।

পিত্তথলি সমস্যা চর্বিযুক্ত খাবার খাওয়ার পরে, আপনার ডান নীচের বুকের অঞ্চলে বা পেটের ডান দিকের উপরের দিকে কি আপনার পূর্ণতা বা ব্যথার সংবেদন রয়েছে? যদি তা হয় তবে পিত্তথলির সমস্যার কারণে আপনার বুকে ব্যথা হতে পারে।

হাড়, পেশী বা স্নায়ু সংক্রান্ত সমস্যা
অনেক সময় বুকে ব্যথা অতিরিক্ত ব্যবহার বা বুকের অঞ্চলে আঘাত বা দুর্ঘটনার কারণে আঘাতের ফলে ঘটতে পারে। ভাইরাসগুলি বুকের অঞ্চলেও ব্যথা করতে পারে। বুকের ব্যথার অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:
পাঁজরের সমস্যা। গভীর শ্বাস বা কাশি দিয়ে ভাঙা পাঁজর থেকে ব্যথা আরও খারাপ হতে পারে। এটি প্রায়শই একটি অঞ্চলে সীমাবদ্ধ থাকে এবং আপনি যখন এটি টিপেন তখন ব্যথা অনুভব করতে পারে। যে অংশে পাঁজর স্তনবৃন্তে যোগদান করে সেগুলিও ফুলে উঠতে পারে।

মাংসপেশীর টান.
এমনকি সত্যিকারের শক্ত কাশি পাঁজরের মধ্যে পেশী এবং টেন্ডসকে আহত বা ফুলে উঠতে পারে এবং বুকে ব্যথা করে। ব্যথা স্থির থাকে এবং ক্রিয়াকলাপের সাথে এটি আরও খারাপ হয়।

শিংলস ভেরশিলা
জোস্টার ভাইরাস দ্বারা সৃষ্ট, শিংসগুলি বেশ কয়েকদিন পরে টেলটলে ফুসকুড়ি দেখা দেওয়ার আগে একটি তীক্ষ্ণ, ব্যান্ড-জাতীয় ব্যথা প্ররোচিত করতে পারে।

বুকের ব্যথার অন্যান্য সম্ভাব্য কারণগুলি
বুকে ব্যথার আর একটি সম্ভাব্য কারণ হ'ল উদ্বেগ এবং আতঙ্কের আক্রমণ। কিছু সম্পর্কিত লক্ষণগুলির মধ্যে মাথা ঘোরা, শ্বাসকষ্টের সংবেদন, ধড়ফড়, সংবেদন সংবেদন এবং কাঁপানো অন্তর্ভুক্ত থাকতে পারে।

বুকে ব্যথার জন্য ডাক্তারকে কখন দেখতে হবে
সন্দেহ হলে আপনার বুকের ব্যথা সম্পর্কে আপনার ডাক্তারকে কল করুন, বিশেষত যদি এটি হঠাৎ করে আসে বা প্রদাহ বিরোধী ঔষধ গুলি বা স্ব-যত্নের পদক্ষেপগুলি যেমন আপনার ডায়েট পরিবর্তন করা থেকে মুক্তি না পেয়ে থাকে।

বুকে ব্যথার সাথে আপনার যদি এই লক্ষণগুলির কোন মিল থাকে তাহলে daktarbook.com থেকে হৃদরোগ বিশেষজ্ঞ খুজে তাকে দেখান বা তার পরামর্শ নিন

হঠাৎ চাপ, চেপে যাওয়া, টানটান হওয়া বা আপনার ব্রেস্টোনের নিচে পিষ্ট হওয়ার অনুভূতি
বুকের ব্যথা যা আপনার চোয়াল, বাম হাত বা পিছনে ছড়িয়ে পড়ে
শ্বাসকষ্টের সাথে হঠাৎ তীক্ষ্ণ বুকে ব্যথা, বিশেষত দীর্ঘকালীন নিষ্ক্রিয়তার পরে
বমি বমি ভাব, মাথা ঘোরা, দ্রুত হার্টের হার বা দ্রুত শ্বাস, বিভ্রান্তি, আশের রঙ বা অতিরিক্ত ঘাম হওয়া
খুব নিম্ন রক্তচাপ বা খুব কম হার্ট রেট
আপনার যদি এই লক্ষণগুলির কোনও মিল থাকে তবে আপনার কাছের ডাক্তারকে daktarbook থেকে খুজে কল করুন

loading