বিষয় : কোভিড 19

ডাক্তারবুক / daktarbook এর পরামর্শ কোভিড SARS-CoV-2 সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য।

POSTED ON 02 Mar 2021

১. ঘন ঘন এবং সাবধানে সাবান দিয়ে হাত ধোয়ার কোন বিকল্প নেই। হালকা গরম জল এবং সাবান ব্যবহার করুন এবং কমপক্ষে 20 সেকেন্ডের জন্য আপনার হাত ঘষুন তারপর ধুয়ে ফেলুন। আপনার হাতের আঙ্গুলের মাঝে এবং আপনার নখগুলির নীচে আপনার 
কব্জিতে কাজ করুন। আপনি একটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল সাবানও ব্যবহার করতে পারেন।
২. আপনার মুখ স্পর্শ এড়ান।

SARS-CoV-2 ২ ঘন্টা পর্যন্ত কিছু পৃষ্ঠে বাস করতে পারে। আপনি যদি এমন কোনও পৃষ্ঠকে স্পর্শ করেন তবে আপনি আপনার হাতে ভাইরাস পেতে পারেন:গ্যাস পাম্প হ্যান্ডেল, নিজের মুঠোফোন, নিজের ব্যবহৃত গ্যাস লাইটার  আপনার মুখ, নাক এবং চোখ সহ আপনার মুখ বা মাথার কোনও অংশ স্পর্শ করবেন না। এছাড়াও আপনার নখদ্বার কামড় এড়ান। এটি SARS-CoV-2 কে আপনার হাত  থেকে আপনার শরীরে যাওয়ার সুযোগ দিতে পারে।
৩. এখনই হাত কাঁপানো এবং লোককে আলিঙ্গন করা বন্ধ করুন একইভাবে, অন্যান্য লোকদের স্পর্শ করা এড়িয়ে চলুন। ত্বক থেকে চামড়ার যোগাযোগগুলি একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সারস-কোভি -২ সংক্রমণ করতে পারে।
৪. ব্যক্তিগত আইটেম ভাগ করবেন না ব্যক্তিগত আইটেমগুলি হতে পারে: ফোন, মেকআপ, ঝুঁটি, দিয়াসলাই, গ্যাস লাইটার, টুপি, নিজের ব্যবহৃত বাইক, চশমা, সিগারেট,  খাওয়ার পাত্র এবং স্ট্র ভাগ না করাও গুরুত্বপূর্ণ। শিশুদের  বল তাদের নিজস্ব ব্যবহারের জন্য পুনরায় ব্যবহারযোগ্য কাপ, খড় এবং অন্যান্য থালা চিনতে শিখান।
৫. আপনি কাশি এবং হাঁচি দেওয়ার সময় আপনার মুখ এবং নাকটি Cover বা ডেকে রাখুন। কোন ডাক্তার প্রয়োজন হলে ডাক্তারবুক বা daktarbook ভিজিট করুন। এখানে সারা দেশের সকল ডাক্তার পাবেন।
সারস-কোভি -২ নাক এবং মুখে উচ্চ পরিমাণে পাওয়া যায়। এর অর্থ এটি যখন আপনি কাশি, হাঁচি বা কথা বলছেন তখন এয়ার ফোঁটাগুলি অন্য লোকের কাছে নিয়ে যেতে পারে। 
এটি শক্ত পৃষ্ঠে অবতরণ করতে পারে এবং 3 দিন পর্যন্ত সেখানে থাকতে পারে।
আপনার হাতটি যতটা সম্ভব পরিষ্কার রাখতে আপনার কনুইতে একটি টিস্যু বা হাঁচি ব্যবহার করুন। আপনি হাঁচি বা কাশি পরে আপনার হাত সাবধানে ধুয়ে নিন, নির্বিশেষে।
Clean. উপরিভাগ পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা
আপনার বাড়ির শক্ত পৃষ্ঠগুলি পরিষ্কার করার জন্য অ্যালকোহল-ভিত্তিক জীবাণুনাশক ব্যবহার করুন:
কাউন্টারটপস
দরজা হ্যান্ডলগুলি
আসবাবপত্র
খেলনা
এছাড়াও, আপনার ফোন, ল্যাপটপ এবং আপনি দিনের মধ্যে বেশ কয়েকবার নিয়মিত ব্যবহার করেন এমন কিছু পরিষ্কার করুন।
আপনি আপনার বাড়িতে মুদি বা প্যাকেজ আনার পরে অঞ্চলগুলিকে জীবাণুমুক্ত করুন।
জীবাণুনাশক পৃষ্ঠগুলির মধ্যে সাধারণ পরিষ্কারের জন্য সাদা ভিনেগার বা হাইড্রোজেন পারক্সাইড দ্রবণ ব্যবহার করুন।
৬. শারীরিক (সামাজিক) দূরত্বকে গুরুত্ব সহকারে নিন
আপনি যদি SARS-CoV-2 ভাইরাস বহন করে থাকেন তবে এটি আপনার থুতুতে (থুতনি) উচ্চ পরিমাণে পাওয়া যাবে। আপনার লক্ষণ না থাকলেও এটি ঘটতে পারে।
শারীরিক (সামাজিক) দূরত্বের অর্থ, বাড়িতে থাকা এবং সম্ভব হলে দূর থেকে কাজ করা।
যদি আপনাকে প্রয়োজনীয়তার জন্য বাইরে যেতে হয় তবে অন্যান্য ব্যক্তির থেকে 6 ফুট (2 মিটার) দূরত্ব রাখুন। আপনার ঘনিষ্ঠ যোগাযোগের সাথে কারও সাথে কথা বলে আপনি ভাইরাস সংক্রমণ করতে পারেন।
৭. দলে দলে ভিড় করবেন না
কোনও গ্রুপে থাকা বা জমায়েত হওয়া আপনার আরও কারও সাথে ঘনিষ্ঠ যোগাযোগের সম্ভাবনা তৈরি করে।
এর মধ্যে রয়েছে সমস্ত ধর্মীয় উপাসনা স্থানগুলি এড়ানো, কারণ আপনাকে অন্য কোনও মণ্ডলীর খুব কাছে বসে থাকতে বা দাঁড়াতে হতে পারে। এর মধ্যে পার্কে বা সৈকতে জমায়েত না করাও অন্তর্ভুক্ত।
৮. জনসাধারণের জায়গায় খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন
খাওয়ার জন্য বাইরে যাওয়ার এখন সময় নেই। এর অর্থ রেস্তোঁরা, কফি শপ, বার এবং অন্যান্য ভোজনগুলি এড়ানো।
খাবার, বাসন, বাসন এবং কাপের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হতে পারে। এটি ঘটনাস্থলের অন্যান্য ব্যক্তিদের থেকে সাময়িকভাবে বায়ুবাহিত হতে পারে।
আপনি এখনও সরবরাহ বা গ্রহণযোগ্য খাবার পেতে পারেন। পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করা এবং পুনরায় গরম করা যেতে পারে এমন খাবারগুলি চয়ন করুন।
উচ্চ তাপ (কমপক্ষে 132 ° F / 56 ° C, সাম্প্রতিক এক অনুসারে, এখনও-পিয়ার-পর্যালোচিত ল্যাব স্টাডি অনুযায়ী) করোনভাইরাসগুলিকে হত্যা করতে সহায়তা করে।
এর অর্থ রেস্তোঁরাগুলি থেকে ঠাণ্ডা খাবার এবং বুফে এবং বিকল্পের সমস্ত খাবার এড়ানো ভাল আর কোন ডাক্তার প্রয়োজন হলে ডাক্তারবুক বা daktarbook ভিজিট করুন। এখানে সারা দেশের সকল ডাক্তার পাবেন।

loading